Thursday, December 10, 2015

বীর সন্তান


------ নাসিম-----------
***************************************
আমার আর বাড়ি ফিরা হবেনা মাগো
তোমার জন্য পাঠিয়ে দিলাম
একটি লাল সবুজের পতাকা,
তুমি যতন করে রেখ।
যানি তুমি চেয়ে আছো আজো পথোপানে
চেয়ে আছো তুমি ভেজা চোখে
অপলক নয়নে আমার ফেরার প্রতিক্ষায়,
মাগো ফিরব কেমন করে
আমি যে আজ মিশে গেছি সবুজের আল্পনায়।
মাগো কাদিসনা আর তুই
তোর নয়ন জলে ভিজলে বুক কেমনে আমি সই।
মাগো তুইতো বলতিস আমি তোর সাহসি খোকা
তাইতো মাগো চেয়ে দেখ
বুকের রক্ত দিয়ে ছিনিয়ে এনেছি স্বাধীনতা।
মাগো তোর বুকের মানিকের রক্তে
আজ লেখা হয়েছে স্বাধীনতার ইতিহাস
কাদিস কেন আজ যে তোর অনেক অহংকার।
মাগোরে তোর পরবে যখন আমার কথা মনে
ছুটে আসিস দেখতে আমায় ঐ শহিদ মিনারে।
মাগো আমি মিশে আছি ঐ লাল সবুজের পতাকায়
তাকিয়ে দেখিস সেখানে তুই খুজে পাবি আমায়।
মাগো আমি মিশে আছি রাখালিয়ার গানে
শুনতে পাবি সে সুরেতে তোর খোকা মা বলে ডাকে।
মাগো আমি মিশে আছি সবুজ ধানের খেতে
যেথায় মাগো ভোরের শিশির রোদরু নিয়ে খেলে।
তাকিয়ে দেখিস সেখানে তোর খোকা ঝিল মিলিয়ে হাসে।
মাগো আমি মিশে আছি মাঝির সাদা পালে
যেথায় মাগো বাতাস এসে দুষ্ট খেলা খেলে।
সেথায় মাগো তাকিয়ে দেখিস তোর খোকা
মিসে আছে ওইখানে।

0 comments :

Post a Comment